1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

পর্তুগালে অভিবাসীদের নিয়মিতকরণের জট খুলতে মহাযজ্ঞ

  • Update Time : রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪
  • ১৭ Time View

ওয়েব ডেস্ক: পর্তুগালে বিভিন্ন দেশ থেকে আগত অভিবাসীদের দীর্ঘদিন যাবত নিয়মিত হওয়ার আশায় জমে থাকা চার লাখ আবেদন সমাধান করতে বৃহৎ আকারের অস্থায়ী অভিবাসন সেন্টার স্থাপন করেছে দেশটির অভিবাসন সংস্থা এজেন্সি ফর ইন্টিগ্রেশন মাইগ্রেশন অ্যান্ড অ্যাসাইলাম (এআইএমএ)।

দেশটির রাজধানী লিসবনে একটি বড় কমিউনিটি সেন্টারে অস্থায়ী অভিবাসন সেন্টার স্থাপন করা হয়েছে। সোমবার (৯ সেপ্টেম্বর) এখান থেকেই এ মেগা অপারেশনের যাত্রা শুরু হচ্ছে।

তবে পুরো দেশব্যাপী পর্যায়ক্রমিকভাবে আরও ৩০টি সেন্টার হচ্ছে যাতে চার লাখ অভিবাসীর পর্তুগালের বসবাস অনুমতি বা রেসিডেন্ট কার্ড আবেদনের সিদ্ধান্ত প্রদান করা যায়।

সংস্থাটির প্রধান পেদ্রো পর্তুগাল গ্যাসপার শুক্রবার (৬ সেপ্টেম্বর) সংবাদ মাধ্যমকে জানান, ইতোমধ্যে অভিবাসীদের সঙ্গে যোগাযোগ করা শুরু হয়েছে এবং এই সেন্টারগুলো থেকে প্রতিদিন দুইশর বেশি অভিজ্ঞ কর্মীদের মাধ্যমে এক হাজারেরও বেশি অভিবাসীর সশরীরে সাক্ষাৎকারের মাধ্যমে বায়োমেট্রিক গ্রহণ করা হবে। ফলে খুব দ্রুতই অভিবাসীদের সমস্যা সমাধান করা যাবে এবং সরকারের ঘোষিত পরিকল্পনা বাস্তবায়িত হবে।

উল্লেখ্য, গত ২০২১ সাল থেকে পর্তুগালে অভিবাসীদের ঢল নামে এবং তাদের সঠিক সময়ে নিয়মিতকরণ প্রক্রিয়ার সমাধান করতে দেশটির পূর্ববর্তী অভিবাসন সংস্থা এসইএফ অসম্ভব হয়ে পড়ে এবং পর্যায়ক্রমিকভাবে আবেদনের স্তূপ বড় হতে থাকে।

তাছাড়া পূর্বের অভিবাসন সংস্থাটিকে পরিবর্তন করে বর্তমান নতুন এআইএমএ রূপান্তর করার কারণে প্রাতিষ্ঠানিক স্থিতিশীলতা প্রতিষ্ঠা এবং নতুন সংস্থার কার্যক্রম শুরু করা, শহর ট্রানজিশন পিরিয়ডের সময়ক্ষেপণের কারণে বর্তমানে চার লাখেরও বেশি আবেদন মুলতবি হয়ে রয়েছে।

গত জুন মাসে সরকার ঘোষিত দেশটির অভিবাসন সংস্থা এজেন্সি ফর ইন্টিগ্রেশন মাইগ্রেশন অ্যান্ড অ্যাসাইলামের (এআইএমএ) কার্যক্রম গতিশীল করতে দীর্ঘদিন যাবত মুলতবি থাকা অভিবাসীদের নিয়মিতকরণ প্রক্রিয়াগুলো সাড়া দিতে তিনশ কর্মী নিয়ে একটি নতুন কমিশন গঠন করা হয়, যা আগামী ২ জুন ২০২৫ সাল পর্যন্ত বজায় থাকবে।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..