1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

অর্থনীতিতে অশনি সংকেত,রেমিট্যান্সে ধস

  • Update Time : শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪
  • ৮২ Time View

কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে সারাদেশে সরকারি বাহিনী দ্বারা ব্যাপক হতাহতের প্রভাব পড়েছে ব্যাংকিং খাতেও। বিশেষ করে বেশ কয়েকদিন ইন্টারনেট সেবা বন্ধ ও সাধারণ শিক্ষার্থীদের হত্যার প্রতিবাদে বৈধ চ্যানেলে রেমিট্যান্স না পাঠানোয় নতুন সংকট দেখা দিয়েছে দেশের অর্থনীতিতে। ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের প্রতি সরকারের পক্ষ থেকে আহ্বান জানানো হলেও বৃহস্পতিবার (২৫ জুলাই) ৩টা নাগাদ তাতে খুব একটা সাড়ে দেননি প্রবাসীরা। ব্যাংক সংশ্লিষ্টরা এমন পরিস্থিতিকে অশনি সংকেত হিসেবে উল্লেখ করেছেন।

জানা গেছে, রেমিট্যান্স আহরণে দেশের শীর্ষস্থানীয় ব্যাংক ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি। ব্যাংকটি দেশে আহরিত রেমিট্যান্সের এক-তৃতীয়াংশ আহরণ করে থাকে। তবে উদ্ভূত পরিস্থিতিতে বৃহস্পতিবার ব্যাংকটির রেমিট্যান্স আহরণের হার ছিল অনেক কম। এ রিপোর্ট লেখা পর্যন্ত পুরো ব্যাংকের রেমিট্যান্স আহরণের হিসাব পাওয়া যায়নি। তবে রাজধানী ঢাকাসহ সারাদেশের বেশকিছু শাখায় যোগাযোগ করে এ বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।

এদিকে, বৃহস্পতিবার রেমিট্যান্স প্রবাহ কেমন ছিল- বিষয়টি বুঝতে পূবালী ব্যাংক, কৃষি ব্যাংক, এক্সিম ব্যাংক, সিটি ব্যাংক ও আল-আরাফাহ ইসলামী ব্যাংকের বেশ কয়েকটি শাখা ও এজেন্ট ব্যাংকিং সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করা হয়।

এর মধ্যে ইসলামী ব্যাংক হবিগঞ্জ শাখার এক কর্মকর্তা জানান, তাদের শাখায় গড়ে প্রতিদিন ৮০ থেকে ৯০টি রেমিট্যান্স আসে। কিন্তু আজ (বৃহস্পতিবার) এসেছে মাত্র ১৬টি।

তিনি বলেন, প্রবাসীরা বিদেশ থেকে বাংলাদেশের যে খবর দেখছেন তার প্রতিবাদে রেমিট্যান্স পাঠানো বন্ধ রেখেছেন।এভাবে চললে সরকারের পাশাপাশি ব্যাংকও ক্ষতিগ্রস্ত হবে।

কথা হয় রাজধানীর আল-আরাফাহ ইসলামী ব্যাংকের একটি শাখায়। সেখানার ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, এমনিতেই ব্যাংকের কর্মকর্তারা রেমিট্যান্স প্রদানে গড়িমসি করেন। তার ওপর দেশের সার্বিক অবস্থার প্রভাব তো রয়েছেই। আজকে কোনো রেমিট্যান্স আমাদের শাখায় আসেনি।

মতিঝিলের পূবালী ব্যাংক বৈদেশিক বাণিজ্য শাখার এক কর্মকর্তা জানান, সারাদিনে এক লাখ টাকার একটি রেমিট্যান্স এসেছে। হঠাৎ এমন ধস নামায় তারা আতঙ্কিত।

এক্সিম ব্যাংক ভোলা শাখা ও ইউসিবি ব্যাংকের রাজবাড়ি শাখায় বৃহস্পতিবার কোনো রেমিট্যান্স আসেনি বলে জানায় শাখা দুটির দায়িত্বশীল সূত্র।

এছাড়া কৃষি ব্যাংক সুনামগঞ্জ শাখার একজন কর্মকর্তা জানান, গত বুধবার বেশকিছু রেমিট্যান্স পেমেন্ট হলেও আজ রেমিট্যান্স নেই বললেই চলে।

এদিকে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকে গত বৃহস্পতিবার থেকে আজ (২৫ জুলাই) পর্যন্ত এক টাকাও রেমিট্যান্স আসেনি বলে জানা গেছে। ব্যাংকটির একটি সূত্র জানায়, এমনিতেই ব্যাংকটিতে সংকট চলছে তার ওপর দেশের চলমান সংকট। সবমিলিয়ে রেমিট্যান্স বন্ধ হয়ে গেছে।

এদিকে, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রবাসীদের বিভিন্ন পোস্ট, ছবি ও ভিডিওতে দেশে রেমিট্যান্স না পাঠানোর বিষয়ে এক ধরণের প্রচারণা চলছে। তারা সাম্প্রতিক সময়ে ছাত্র-জনতার ওপর নির্বিচারে গুলিবর্ষণ ও হত্যাকে গণহত্যা হিসেবে আখ্যা দিয়ে দেশে রেমিট্যান্স পাঠানো বন্ধের হুমকি দিয়েছেন।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..