1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

করোনা টিকা পরীক্ষার দ্বিতীয় ধাপে চীনা গবেষকদল

  • Update Time : মঙ্গলবার, ২৩ জুন, ২০২০
  • ১৩৮ Time View
করোনা টিকা পরীক্ষার দ্বিতীয় ধাপে চীনা গবেষকদল

প্রত্যয় নিউজ ডেস্ক: চীনে করোনার সম্ভাব্য একটি ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল (মানব শরীরে প্রয়োগ) শুরু হয়েছে। এই ধাপে আগের চেয়ে আরও বড় একদল মানুষের শরীরে প্রয়োগ করে সম্ভাব্য এ ভ্যাকসিনের কার্যকারীতা পরখ করা হবে। এই ধাপে সফলতা এলেই তৃতীয় ও শেষ ধাপের ট্রায়াল শুরু হবে। চাইনিজ অ্যাকাডেমি অব মেডিক্যাল সায়েন্সেস (আইএমবিসিএএমএস) ইন্সটিটিউট অব মেডিক্যাল বায়োলজি এ তথ্য জানায়।

আইএমবিসিএএমএস’র বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, রোববার থেকে তারা নিজেদের সম্ভাব্য ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করেছে। এই ধাপে মূলত ভ্যাকসিনের ডোজ ও তা মানব দেহের জন্য কতোটা নিরাপদ বিস্তৃত পরিসরে তারই গবেষণা চালানো হয়।

এটি মানব দেহে পরীক্ষা চালানো চীনের সম্ভাব্য ৬টি করোনা ভ্যাকসিনের একটি। এর আগে মে মাসে তারা ২০০ জন মানুষের শরীরে সম্ভাব্য ওই ভ্যাকসিন প্রয়োগ করে প্রথম পর্যায়ের ট্রায়াল শুরু করে। সেটির ফল আশাব্যাঞ্জক হওয়ায় তারা দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করেছে।

বর্তমানে সারা বিশ্বে করোনার সম্ভাব্য প্রায় ডজনখানেক ভ্যাকসিন মানব শরীরের প্রয়োগ করে গবেষণার বিভিন্ন পর্যায়ে আছে। যদিও এখন পর্যন্ত কোনো সম্ভাব্য ভ্যাকসিনই শেষ ট্রায়াল অতিক্রম করেনি। এর জন্য আরও কিছুদিন সময় প্রয়োজন। এরই মাঝে চীনের সম্ভাব্য একটি ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের এই ট্রায়ালের খবর আশা জাগানিয়া।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..