1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানায় বাধা দেবে না যুক্তরাজ্য

  • Update Time : শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪
  • ৫৩ Time View
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানায় বাধা দেবে না যুক্তরাজ্য। যদিও এতদিন যুক্তরাষ্ট্রের মতো যুক্তরাজ্যও আইসিসির এই পদক্ষেপের বিরোধিতা করে আসছিল। তবে সদ্য বিদায়ী কনজারভেটিভ সরকারের এই অবস্থান থেকে সরে এসে এই আপত্তি প্রত্যাহার করে নেয়ার কথা জানিয়েছে দেশটির নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার সরকার। খবর আলজাজিরার

শুক্রবার (২৬ জুলাই) কিয়ার স্টারমারের মুখপাত্র সাংবাদিকদের বলেছেন, আইসিসির আবেদন জমা দেয়ার বিষয়ে…আমি নিশ্চিত করতে পারি যে সরকার আমাদের দীর্ঘস্থায়ী অবস্থানের সঙ্গে মিল রেখে কোনো ব্যবস্থা নেবে না। এই বিষয়ে আদালতই সিদ্ধান্ত নেবে।

এর আগে বৃহস্পতিবার (২৫ জুলাই) নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনের বরাতে এই বিষয়টি সামনে নিয়ে আসে আলজাজিরা। ব্রিটিশ সরকারের ইসরায়েল নীতির বিষয়ে জানাশোনা আছে এমন দুটি সূত্রের বরাতে এই তথ্য জানায় নিউইয়র্ক টাইমস।

গত অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধে এরই মধ্যে ৩৯ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এরপরও ইসরায়েলকে অন্ধের মতো সহায়তা দিয়ে পশ্চিমা বিশ্বের মোড়ল যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

গাজা উপত্যকায় যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গত মে মাসে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম খান। এই দুজন ছাড়াও ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামলার সময় কথিত যুদ্ধাপরাধের অভিযোগে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদল হামাসের তিন নেতার বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানার আবেদন করেন তিনি।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..