1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

বিজ্ঞানীদের আশঙ্কা: করোনায় আক্রান্তরা ডায়াবেটিসের ঝুঁকিতে

  • Update Time : রবিবার, ১৪ জুন, ২০২০
  • ১৫১ Time View
বিজ্ঞানীদের আশঙ্কা: করোনায় আক্রান্তরা ডায়াবেটিসের ঝুঁকিতে

প্রত্যয় নিউজ ডেস্ক: কোভিড-১৯ রোগীদের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কার কথা জানিয়েছেন একদল আন্তর্জাতিক বিশেষজ্ঞ। শুক্রবার এক খোলা চিঠিতে বিখ্যাত ১৭ জন বিশেষজ্ঞ এই আশঙ্কার কথা জানান। তবে তারা স্বীকার করেছেন, ডায়াবেটিসের সঙ্গে কীভাবে করোনাভাইরাস আন্ত-সম্পৃক্ত তা এখনও অস্পষ্ট।

এই বিশেষজ্ঞরা জানিয়েছেন, করোনায় আক্রান্ত রোগীদের রক্তে সুগারের উপস্থিতি একাধিক পরীক্ষায় ধরা পড়েছে। আগের গবেষণায় জানা গিয়েছে যে, মানুষের দেহে করোনাভাইরাসকে জড়ানো এসিই-২ প্রোটিন শুধু যে ফুসফুসে পাওয়া যাচ্ছে তা নয়, এটি গ্লুকোজ মেটাবোলিজমে জড়িত অঙ্গ অগ্ন্যাশয়, ছোট অন্ত্র, যকৃত ও কিডনিতে পাওয়া গেছে।

এ থেকে বিজ্ঞানীরা ধারণা করছেন, করোনাভাইরাস যদি এসব অঙ্গে অবস্থান নেয় তাহলে গ্লুকোজ মেটাবোলিজমে একাধিক জটিলতার জন্ম দিতে পারে। ফলে কিছু ক্ষেত্রে ডায়াবেটিস রোগ হতে পারে।

নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত খোলা চিঠিতে বিশেষজ্ঞরা জানিয়েছেন, ডায়াবেটিস থাকা করোনা রোগীদের বৈশ্বিক তালিকা তৈরির জন্য কোভিডায়বি রেজিস্ট্রি প্রজেক্ট চালু করা হয়েছে। কিং’স কলেজ লন্ডনের মেটাবলিক সার্জারি বিষয়ের অধ্যাপক ফ্রান্সেসকো রুবিনো বলেন, এই অবস্থার পেছনে কোন পরিস্থিতি রয়েছে তা জানার চেষ্টা করছি আমরা।

ইতোমধ্যে জানা গেছে যে, আগে থেকে যেসব করোনা আক্রান্তের ডায়াবেটিস রয়েছে তাদের পরিস্থিতি অনেক বেশি গুরুতর হতে পারে। করোনায় মৃত্যু হওয়া মানুষদের মধ্যে প্রায় ২৫ শতাংশের ডায়াবেটিস রয়েছে বলে অনুমান করা হয়।
অধ্যাপক রুবিনো বলেন, দীর্ঘস্থায়ী রোগের মধ্যে ডায়াবেটিস অন্যতম একটি প্রচলিত রোগ। এখন আমরা দুটি মহামারির মধ্যে অপ্রতিরোধ্য লড়াইয়ের ফল অনুধাবন করতে শুরু করেছি।

তবে ইউনিভার্সিটি কলেজ লন্ডন হসপিটালের কার্ডিওলজির সহযোগী অধ্যাপক ড. রিয়াজ প্যাটেল মনে করেন, এটি মাত্র পর্যবেক্ষণে উঠে আসা একটি সূত্র। তার মতে, এই তথ্য অনেক কারণেই বিভ্রান্তিকর হতে পারে। যেমন, আমরা জানি যে, রোগসহ যে কোনও ধরনের মানসিক চাপে ব্লাড সুগারের মাত্রা সাময়িক সময়ের জন্য বাড়তে পারে। হার্ট অ্যাটাকের ক্ষেত্রেও এমনটি আমরা দেখেছি।

তিনি আরও বলেন, গুরুতর কোভিড আক্রান্তরা হয়ত ডায়াবেটিসের ঝুঁকিতে রয়েছেন কারণ তাদের মাত্রাতিরিক্ত ওজনের কারণে।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..