1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

মাস্ক ব্যবহারে করোনা সংক্রমণ ৪০ শতাংশ কমতে পারে

  • Update Time : রবিবার, ১৪ জুন, ২০২০
  • ১৫০ Time View
মাস্ক ব্যবহারে করোনা সংক্রমণ ৪০ শতাংশ কমতে পারে

প্রত্যয় নিউজ ডেস্ক: মাস্ক ব্যবহারে করোনাভাইরাসের সংক্রমণ ৪০ শতাংশ কমে যেতে পারে। জার্মানিতে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক হওয়া একটি শহর পর্যবেক্ষণ করা এক গবেষণা প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ খবর জানা গেছে।

বনভিত্তিক ইনস্টিটিউট অব লেবার ইকোনমিক্সের গবেষণা অনুসারে, ৬ এপ্রিল জার্মানির জেনা শহর গণপরিবহন ও দোকানে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করে। ১ লাখ ৮ হাজার বাসিন্দার পৌরসভায় এরপর থেকে নতুন সংক্রমণ প্রায় কমে গেছে। থুরিঞ্জিয়া রাজ্যের আশপাশ ও জার্মানির অন্যত্র মাস্ক ব্যবহারের নীতিমালা গ্রহণ করা হয় কয়েক দিন বা সপ্তাহ পর। ওই এলাকাগুলোতে এখনও সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

গবেষকরা জেনা শহরের ৬ এপ্রিলের আগের ও পরের অবস্থা একই জনতাত্ত্বিক শহরের সঙ্গে তুলনা করেছেন। ব্যাপকভিত্তিতে মাস্ক ব্যবহারের প্রচলন জারি করার পর নিশ্চিত আক্রান্তের সংখ্যা ২৫ শতাংশের কম ছিল। জার্মানির বড় শহরগুলোর সঙ্গে এই ব্যবধান আরও বেশি ছিল।

ইউনিভার্সিটি অব মেইঞ্জের ক্লস ওয়াল্ডেসহ গবেষকরা বলছেন, করোনার বিস্তার ঠেকাতে মাস্ক একটি সাশ্রয়ী কার্যকর ব্যবস্থা। গবেষকরা দাবি করেছেন, এটিই সরেজমিন মাস্ক ব্যবহারে কোভিড-১৯ সংক্রমণ যে কমার প্রথম বিশ্লেষণ তাদের গবেষণা।

তবে গবেষকরা বলছেন, অন্য দেশে বা ভিন্ন ধরনের মাস্ক ব্যবহারের কারণে ফলাফলে ভিন্নতা থাকতে পারে। তারা এই বিষয়ে আরও গবেষণার আহ্বান জানিয়েছেন।
তারা বলেছেন, তাদের গবেষণায় বিভিন্ন ধরনের মাস্ক অন্তর্ভুক্ত ছিল। কারণ জার্মান সরকার কোনো নির্দিষ্ট মাস্ক ব্যবহারের নির্দেশনা প্রদান করেনি।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..