1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

মেয়েদের সাফের ভেন্যু নিয়ে দুশ্চিন্তায় বাফুফে

  • Update Time : রবিবার, ৭ জানুয়ারী, ২০২৪
  • ৬১ Time View

ওয়েব ডেস্ক: ২০২৪ সাল বাংলাদেশ নারী ফুটবল দলের দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্ব ধরে রাখার চ্যালেঞ্জের বছর। ২০২২ সালের সেপ্টেম্বরে নেপালের কাঠমান্ডু থেকে সাবিনা-কৃষ্ণারা প্রথমবারের মতো জিতে এসেছিল সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা।

এ বছর অক্টোবরে বসবে নারীদের সাফ চ্যাম্পিয়নশিপের আসর। টুর্নামেন্টের সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়ন ভারত নিশ্চয়ই এবার কোমর বেঁধে নামবে শ্রেষ্ঠত্ব ফিরে ফেতে। আর সাবিনাদের লক্ষ্য থাকবে শ্রেষ্ঠত্ব ধরে রাখা।

এবারের সাফ চ্যাম্পিয়নশিপ কোথায় হবে, তা এখনো ঠিক করেনি সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ)। আয়োজক হওয়ার আবেদন করেছে বাংলাদেশ, নেপাল ও ভুটান। তবে বাংলাদেশে এবারের সাফ হওয়ার সম্ভাবনা বেশি।

যদিও আয়োজক হলে কোন ভেন্যুতে খেলা হবে তা সাফকে জানাতে পারেনি বাফুফে। মেয়েদের সাফের ভেন্যু নিয়ে দুশ্চিন্তায়ই আছে দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটি।

দেশের প্রধান ফুটবল ভেন্যু বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফুটবলারদের পা পড়ে না প্রায় আড়াই বছর ধরে। ২০২১ সালের ২০ সেপ্টেম্বর আবাহনী ও বসুন্ধরা কিংসের মধ্যকার বাংলাদেশ প্রিমিয়ার লিগের ম্যাচের পর এখানে ঘরোয়া ফুটবলের কোনো খেলা হয়নি। আন্তর্জাতিক ফুটবল শেষবার হয়েছে ওই বছর ২৭ ও ২৯ মার্চ নেপালের বিপক্ষে ফ্রেন্ডলি সিরিজ। সংস্কারের দীর্ঘসূত্রিতার কারণে বলি হয়েছে দেশের ফুটবল।

কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামের টার্ফ সিনিয়র সাফ করার মতো অবস্থায় নেই। সাফ এরই মধ্যে এই ভেন্যুর বিষয়ে নেতিবাচক মন্তব্য জানিয়ে দিয়েছে বাফুেফেকে। বাফুফে মেয়েদের সাফের ভেন্যু হিসেবে সিলেটের কথা ভেবেছিল। সাফের স্পন্সর প্রতিষ্ঠান সেখানেও রাজি নয়। এখন বাফুফের হাতে অপসন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম না হয় বসুন্ধরা কিংস অ্যারেনা।

মেয়েদের সাফের ভেন্যুর বিষয়ে সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল জাগো নিউজকে বলেছেন, ‘এখনো ঠিক হয়নি। আমাদের মার্কেটিং এজেন্ট ঠিক করবে কোথায় হবে খেলা। বাংলাদেশ, নেপাল ও ভুটান আয়োজক হওয়ার দাবিদার। বাংলাদেশ আয়োজক হতে চাইলেও খেলা কোথায় করবে তা বলতে পারছে না। আমরা সহসাই তিন দেশের কাছে তাদের প্রস্তাবিত ভেন্যুর নাম চাইবো। তারপর সিদ্ধান্ত। বাফুফে যদি নির্ধারিত সময়ের মধ্যে বঙ্গবন্ধু স্টেডিয়াম খেলার উপযোগী করে তোলার ব্যবস্থা করতে পারে তাহলে আয়োজক হতে পারবে। কমলাপুর বা সিলেট হলে হবে না।’

বাফুফে নারী সাফের আয়োজক হতে চেয়েছে। তো ভেন্যু কোথায়? এ বিষয়ে বাফুফের সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার শনিবার রাতে জাগো নিউজকে বলেছেন, ‘এটা ঠিক আমরা সাফকে ভেন্যুর নাম বলতে পারিনি। কারণ, আমাদের ভেন্যু তো ঠিক নেই। আমরা চেষ্টা করবো বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আয়োজনের। এ স্টেডিয়ামে ফুটবল শুরু করতে কী কী জরুরিভাবে প্রয়োজন, তা জানিয়ে আমরা জাতীয় ক্রীড়া পরিষদকে চিঠি দিয়েছি। ৭ জানুয়ারি জাতীয় নির্বাচনের পর আমি আবার কথা বলবো যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ও জাতীয় ক্রীড়া পরিষদের কর্মকর্তাদের সঙ্গে।’

কিছুদিন আগে তো জাতীয় ক্রীড়া পরিষদ ও বাফুফে বঙ্গবন্ধু স্টেডিয়াম পরিদর্শন করেছিল। তারপর কি কোনো অগ্রগতি হয়েছে কাজের? বাফুফের সাধারণ সম্পাদক বলেছেন, ‘তেমন কিছু্ই হয়নি। আমরা এখন চাইবো যাতে ড্রেসিং রুম ও প্রেসবক্স ঠিকঠাক করে দেয়। গ্যালারির পুরনো চেয়ার সরিয়ে পরিষ্কার করে দিলেই হবে। আর মাঠের চারিদিকে অ্যাথলেটিক ট্র্যাকের কংক্রিট রাবার দিয়ে ঢেকে দিতে হবে। এসব করে দিলেই আমরা এখানে মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপ আয়োজন করতে পারবো।’

জাতীয় ক্রীড়া পরিষদ নাকি বলেছে তারা ডিসেম্বেরের মধ্যে সব তৈরি করে দিতে পারবে। তাহলে অক্টোবরে সাফ কী করে হবে।? যদি নির্ধারিত সময়ের মধ্যে এনএসসি সব ঠিকঠাক করে দিতে না পারে তাহলে বিকল্প কি আছে বাফুফের হাতে? ‘তখন আমরা বসুন্ধরা কিংসের কাছে মাঠ চাইবো। তারা দিতে পারলে সাফকে জানাবো। আর কিংস যদি না দিতে পারে তাহলে সাফেকে বলে দিতে হবে আমাদের ভেন্যু নেই মেয়েদের সাফ আয়োজনের জন্য’-বলেছেন বাফুফের সাধারণ সম্পাদক।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..