1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

বিশ্বের ২৪ ঘন্টার সর্বশেষ করোনা আপডেট

  • Update Time : শনিবার, ৬ জুন, ২০২০
  • ১৫৫ Time View

প্রত্যয় ওয়েব ডেস্ক রিপোর্ট : বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির অবনতি অব্যহত রয়েছে। বিশ্বে করোনায় মোট নিহতের সংখ্যা আজ ৪ লাখ পার হয়েছে। সাম্প্রতিক ইতিহাসে মাত্র কয়েক মাসের ব্যবধানে একটি রোগে ৪ লাখ মানুষের মুত্যু নজিরবিহীন ঘটনা। নভেল করোনাভাইরাসের সংক্রমণের গতি আগের তুলনায় অনেক বেড়েছে। গত এপ্রিলে পুরো মাসজুড়ে একদিনও শনাক্তের সংখ্যা লাখের ঘরে পৌঁছায়নি। কিন্তু সপ্তাহখানেক ধরে বিশ্বজুড়ে প্রতিদিন গড়ে এক লাখেরও বেশি মানুষের শরীরে এ ভাইরাস শনাক্ত হচ্ছে। গত ২৪ ঘন্টায় দেড় লাখের বেশি মানুষ বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন।

গত ২৪ ঘন্টায় যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকো, পেরু, চিলি, কানাডা, সৌদি আরব, মিশর, রাশিয়া, ইকুয়েডর, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ইরাক, গুয়াতেমালা, ভারত, পাকিস্তানে পরিস্থিতির বেশ অবনতি হয়েছে। ইরানে একটি বিয়ের অনুষ্ঠান থেকে নতুন ভাবে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে।

গত ২৪ ঘন্টায় বিশ্বজুড়ে এখন পর্যন্ত মারা গেছেন ২৪৭১ জন। এরই মধ্যে বিশ্বজুড়ে মোট ‍মৃতের সংখ্যা ৩ লাখ ৯৫ হাজার পার হয়েছে। যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘন্টায় এখন পর্যন্ত মারা গেছে ২৪৬ জন। ব্রাজিলে ২৪ ঘন্টায় এখন অবধি মারা গেছেন ৯২ জন। মেক্সিকোতে ২৪ ঘন্টায় মারা গেছেন ৬২৫ জন। যুক্তরাজ্যে গেল ২৪ ঘন্টায় ২০৪ জন মারা গেছে। রাশিয়ায় ২৪ ঘন্টায় ১৯৭ জন মারা গেছেন। এর বাইরে, চিলিতে ৯৩, ইরানে ৭৫, ইতালিতে ৭২, কানাডায় ৭০, গুয়াতেমালায় ৫৮, ইরাকে ৩৩, সুইডেনে ১৭, ইউক্রেনে ১৫, পোল্যান্ডে ১৬, বলিভিয়ায় ১২, আফগানিস্তানে ১১, কুয়েতে ১০ এবং ইন্দোনেশিয়ায় ৩১ জন মারা গেছে।

সৌদি আরবে আজ আক্রান্ত হয়েছেন ৩১২১ জন- যা এ যাবৎকালের সর্বোচ্চ। মোট আক্রান্ত রোগির সংখ্যা ৯৮,৮৬৯ জন। আজ সেখানে মারা গেছেন ৩৪ জন এবং মোট মৃতের সংখ্যা ৬৭৬ জন। ভারতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৯৭৭৮ জন আর মারা গেছেন ২৮৪ জন। ভারতে মোট রোগীর সংখ্যা ২৪৫,৯৬২ আর মোট মৃতের সংখ্যা ৬৯৩৩ জন। পাকিস্তানে ২৪ ঘন্টায় এ পর্যন্ত মারা গেছেন ৯৭ জন- আর আক্রান্ত হয়েছেন ৪৭৩৪ জন। পাকিস্তানে আক্রান্ত ও নিহতের সংখ্যা আজ সাম্প্রতিককালের সব রেকর্ড ভঙ্গ করেছে। দেশটিতে মোট মৃতের সংখ্যা ১৯৩৫ জন আর মোট আক্রান্তের সংখ্যা ৯৩,৯৮৩ জন।

সময়ের সাথে সাথে ভয়ঙ্কর হয়ে উঠছে ভারতের করোনা পরিস্থিতি। এরই মধ্যে সংক্রমণে মৃত্যুপুরী ইতালিকে টপকে বিশ্বে ষষ্ঠ স্থানে উঠে এসেছে ভারত। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪৫ হাজার ৯৬২ জন। প্রাণহানীর সংখ্যা বেড়েছে বহুগুণে। অবস্থা এতটাই নাজুক যে, ২৪ ঘণ্টা জ্বলছে চিতা-চুল্লি, তবুও লাশের স্তূপ জমেছে দিল্লির শ্মশানে!

করোনা ভাইরাসে মোট নিহতের সংখ্যা গতকাল এ সময়ে ছিল ৩৯৫,১৩৩ জন, আর ২৪ ঘন্টার ব্যবধানে মোট নিহতের সংখ্যা এখন ৪০০,০১৮ জন। গতকাল এই সময়ে বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ৬৭ লাখ ৬৫ হাজার আর এখন এই সংখ্যা ৬৯ লাখ ১৪ হাজারে উন্নীত হয়েছে। অর্থাৎ গত ২৪ ঘন্টায় বিশ্বে ১ লাখ ৫০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস সংক্রমণে আরো ৩৫ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছেন দুই হাজার ৬৩৫ জন। এ নিয়ে দেশে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৮৪৬ জনের। আর সব মিলিয়ে শনাক্ত হয়েছেন ৬৩ হাজার ২৬ জন।

যুক্তরাজ্যে যাত্রীবাহী ফ্লাইট চলাচলের ব্যাপারে কোনো বিধি–নিষেধ নেই। তাই সেখানে ফ্লাইট চলাচলে যে নিষেধাজ্ঞা ছিল, সেটি তুলে নেওয়া হতে পারে। এ ছাড়া মধ্যপ্রাচ্যের আরেকটি রুট কাতারেও ফ্লাইট চালু হতে পারে।

সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের অবস্থা সংকটাপন্ন। তার চিকিৎসার জন্য পাঁচ সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। বোর্ড মিটিংয়ে তাকে ৭২ ঘণ্টা নিবিড় পর্যবেক্ষণে রাখার সিদ্ধান্ত হয়েছে।

করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রমণের মাত্রার ওপর ভিত্তি করে রাজধানীসহ সারাদেশকে তিনটি জোন- রেড, ইয়েলো ও গ্রিন ভাগে ভাগ করে কর্মপন্থা গ্রহণের উদ্যোগ বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। আগামীকাল রবিবার থেকে পরীক্ষামূলকভাবে বেশি করোনা আক্রান্ত ঢাকার বিভিন্ন এলাকাকে রেড জোন ঘোষণা করে তা লকডাউন করে দেয়া হবে বলেও জানানো হয়।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..