1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

চলচ্চিত্র সার্টিফিকেশন ও প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন বিল সংসদে

  • Update Time : মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ৯৮ Time View

ওয়েব ডেস্ক: বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন ও প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন বিল জাতীয় সংসদে তোলা হয়েছে। মঙ্গলবার (০৫ সেপ্টেম্বর) এ সংক্রান্ত দুটি বিল সংশোধনীর জন্য সংসদে তোলা হয়।

বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন বিল

সার্টিফিকেশনবিহীন বা বোর্ডের দেওয়া মূল্যায়ন প্রতীক দেখা যায় না এমন কোনো চলচ্চিত্র কোনো স্থানে দেখানো হলে বা দেখানোর প্ররোচনা বা সহায়তা করলে তা হবে অপরাধ। এর সাজা হবে সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ ৫ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ড। এই বিধান রেখে বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন বিল-২০২৩ জাতীয় সংসদে তোলা হয়েছে। তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ বিলটি সংসদে তোলেন। ১৯৬৩ সালের সেন্সরশিপ অব ফিল্মস অ্যাক্ট রহিত করে নতুন এই আইনটি করা হচ্ছে।

বিলে বলা হয়েছে, বাংলাদেশে নির্মিত চলচ্চিত্র, আমদানি করা বিদেশি চলচ্চিত্র, বাংলাদেশি কোনো ব্যক্তি কর্তৃক দেশে বা বিদেশে নির্মিত এবং যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্র জনসাধারণের মধ্যে প্রদর্শনের উদ্দেশ্যে পরীক্ষণ ও সার্টিফিকেশন দেওয়ার জন্য বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড নামে একটি বোর্ড গঠন করবে সরকার। তথ্য-সচিব হবেন ১৪ সদস্যের এই বোর্ডের চেয়ারম্যান।

প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন বিল

মঙ্গলবার জাতীয় সংসদে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন বিল ২০২৩ তোলা হয়েছে। বিলে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন নামে একটি ফাউন্ডেশন গঠন করার কথা বলা হয়েছে। এছাড়া, থাকবে একটি জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন পরিচালনা বোর্ড। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব এই বোর্ডের চেয়ারম্যান হবেন।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..