1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

পর্দা নামল আঞ্চলিক জলবায়ু সম্মেলনের

  • Update Time : সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩
  • ৬১ Time View

ওয়েব ডেস্ক: জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির প্রতিশ্রুতি নিয়ে শেষ হলো দক্ষিণ এশীয় আঞ্চলিক জলবায়ু সম্মেলন-২০২৩। এ সম্মেলনে কয়লাসহ জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে আনার পাশাপাশি আঞ্চলিকভাবে নবায়নযোগ্য বিদ্যুৎ সরবরাহ ও পানি ব্যবস্থাপনার বিষয়টিতে গুরুত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা।

গত শুক্রবার (৮ সেপ্টেম্বর) থেকে শুরু হয়ে রাজধানী ঢাকার হোটেল শেরাটনে আজ রোববার (১০ সেপ্টেম্বর) এ সম্মেলন সমাপ্ত হয়েছে। ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ, দ্য আর্থ সোসাইটি, অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ) ও ক্লাইমেট পার্লামেন্ট যৌথভাবে এ আয়োজন করে।

আঞ্চলিক জলবায়ু সম্মেলন-২০২৩ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, এই ধরনের আলোচনায় আঞ্চলিক সহযোগিতা ও পারস্পরিক সম্পর্ক দৃঢ় হয়। দক্ষিণ এশিয়ার দেশগুলো আগামীতেও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় একসঙ্গে কাজ করবে বলে আমি বিশ্বাস করি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক ও জাতিসংঘের সহকারী মহাসচিব কান্নি উইগনারাজা। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বড় একটি চ্যালেঞ্জ। ইউএনডিপি জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত দেশগুলোর পাশে সব সময় আছে। আমাদের সম্মিলিত প্রচেষ্টায় সবার জন্য টেকসই ভবিষ্যৎ গড়ে তোলা সম্ভব।

তিন দিনব্যাপী এই আয়োজনে দক্ষিণ এশিয়ার দেশ ভারত, ভুটান, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপসহ বিভিন্ন দেশের সংসদ সদস্যবৃন্দ, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, শীর্ষ পর্যায়ের নীতিনির্ধারকগণ, কর্পোরেট সেক্টর, উন্নয়ন সহযোগী দেশীয় ও আন্তর্জাতিক সংস্থাসহ বিভিন্ন সেক্টরের ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। সম্মেলনে চারটি থিমেটিক সেগমেন্ট ও ১৯টি সেশনে আলোচক (প্যানেলিস্ট) হিসেবে অংশগ্রহণ করেন ১২০ জন বিশিষ্ট ব্যক্তি।

সমাপনী অনুষ্ঠানে অ্যাম্বাসেডর রিফলেকশনে বিশেষ বক্তব্য দেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি, ঢাকায় নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারি, নেদারল্যান্ডস দূতাবাসের ডেপুটি হেড অফ কো-অপারেশন থিজস ওয়ডস্ট্রা, ব্রিটিশ হাইকমিশনের ডেপুটি হাই কমিশনার ও ডেভেলপমেন্ট ডিরেক্টর মার্ট ক্যানেল এবং  সুইজারল্যান্ড দূতাবাসের ডেপুটি হেড অফ কো-অপারেশন করিন হেনচোজ পিগনানি।

বোট অব থ্যাংকস প্রদান করেন ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের চেয়ারপারসন ও সংসদ সদস্য তানভির শাকিল জয়। সমাপনী বক্তব্য প্রদান করেন ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের প্রধান পৃষ্ঠপোষক এবং মাননীয় প্রধানমন্ত্রীর পরিবেশ ও জলবায়ু বিষয়ক বিশেষ দূত ও সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।

তিন দিনের এই আঞ্চলিক সম্মেলনে দেশ ও দেশের বাইরের প্রায় ৬০০ জন প্রতিনিধি সরাসরি অংশগ্রহণ করেন। এই আয়োজনের সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট ছিলেন সরকারি-বেসরকারি সংস্থা, বিভিন্ন দেশের দূতাবাস, জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা মিলিয়ে মোট ২২টি প্রতিষ্ঠান।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..