1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

এক চু‌ক্তি-দুই এমওইউ সই করল বাংলাদেশ-হাঙ্গে‌রি

  • Update Time : মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩
  • ৫০ Time View

ওয়েব ডেস্ক: অর্থনৈতিক সহযোগিতা বিষয়ক এক‌টি চু‌ক্তি এবং দু‌টি সমঝোতা স্মারক (এমওইউ) সই ক‌রে‌ছে বাংলা‌দেশ ও হা‌ঙ্গে‌রি।

নিউইয়র্ক স্থানীয় সময় সোমবার (১৮ সে‌প্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনের সাইড লাই‌নে দ্বিপক্ষীয় বৈঠক ক‌রেন বাংলা‌দে‌শের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্যমন্ত্রী পিটার সিয়ার্তো। বৈঠ‌কের পর উভয় মন্ত্রী চু‌ক্তি ও এমওইউ সই ক‌রেন।

বাংলা‌দেশ-হা‌ঙ্গে‌রি ম‌ধ্যে এক চু‌ক্তি দুই এমওইউগু‌লো হ‌লো- অর্থনৈতিক সহযোগিতা বিষয়ক চুক্তি। আর ২০২৪-২৬ সালের জন্য স্টাইপেনডিয়াম হাঙ্গারিকাম প্রোগ্রামের কাঠামোর মধ্যে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক এবং ২০২৩-২৫ বছরের জন্য স্বাস্থ্য ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে দু’দেশের মন্ত্রীরা খাদ্য নিরাপত্তা, জ্বালানি নিরাপত্তা, জলবায়ু পরিবর্তনসহ দ্বিপাক্ষিক অন্যান্য বিষয়ে আলোচনা করেন। পাশাপা‌শি বিশ্বব্যাপী জনগণের দুর্দশা লাঘবের জন্য যুদ্ধ বন্ধের প্রয়োজনীয়তার বিষয়ে একমত পোষণ করেন তারা।

ড. মোমেন রোহিঙ্গাদের তাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবাসনের বিষয়ে হাঙ্গেরির সহযোগিতা কামনা করেন। রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে হাঙ্গেরির প্রচেষ্টা থাকবে বলে জানান দেশ‌টির মন্ত্রী।

বৈঠকে হাঙ্গেরির প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর নিয়ে আলোচনা হয়। প্রস্তাবিত সফরে দ্বৈত কর পরিহার, বিনিয়োগের নিরাপত্তা বিষয়ক চুক্তি এবং পানি সহযোগিতা চুক্তি স্মারক সই হবে বলে উভয় মন্ত্রী আশা প্রকাশ করেন।

দ্বিপাক্ষিক বাণিজ্য সহযোগিতা বৃদ্ধির বিষয়েও উভয় মন্ত্রী আলোচনা করেন।

ড. মোমেন বাংলাদেশি নাগরিকদের জন্য হাঙ্গেরির ভিসা ঢাকা থেকে আবেদনের প্রক্রিয়া সহজীকরণের বিষয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। এ বিষয়ে বাংলাদেশি নাগরিকদের ঢাকা থেকে দেশটির ভিসা আবেদন প্রক্রিয়া সহজীকরণের উদ্যোগ নেওয়া হয়েছে বলে মো‌মেন‌কে অব‌হিত ক‌রেন হা‌ঙ্গে‌রির পররাষ্ট্রমন্ত্রী।

মোমেন হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রীকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে আমন্ত্রণ জানান।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..