1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

চিঠির যুগ শেষ হলেও ডাক সেবার দিন ফুরায়নি: মোস্তাফা জব্বার

  • Update Time : শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩
  • ৯৪ Time View

ওয়েব ডেস্ক: মোবাইল ফোনের ছড়াছড়িতে চিঠির যুগ শেষ হলেও ডাকের দিন ফুরায়নি বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেছেন, এখন মোবাইল ফোনের ছড়াছড়ি। অনেকের হাতে দুই-তিনটা করে স্মার্টফোন। এ কারণে বলা হচ্ছে— চিঠির যুগ শেষ। হয়তো সেটা হতেও পারে। কিন্তু ডাকের দিন এখনো ফুরায়নি। বরং বাংলাদেশসহ সারা বিশ্বে নতুন মাত্রা পেয়েছে ডাক সেবা।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীতে ‘ইন্টারন্যাশনাল স্টাম্প এক্সিবিশন’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা ভবনে চার দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এটি চলবে আগামী ২ অক্টোবর পর্যন্ত।

ডাক সেবার ডিজিটাল রূপান্তরে প্রকল্প হাতে নেওয়া হয়েছে উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, প্রচলিত পদ্ধতিতে পরিবর্তন এনে প্রযুক্তির মাধ্যমে ডাক সেবার নতুন জীবন পাওয়ার সম্ভাবনা রয়েছে। এরই মধ্যে ডিজিটাল রূপান্তরও শুরু হয়েছে। ডাকে পণ্য পাঠানোর তথ্য মোবাইলে পাওয়া যাচ্ছে। এ জন্য ডাক সেবার ডিজিটাল রূপান্তরে প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সপ্তাহখানেকের মধ্যে ডাকের ডিজিটাল রূপান্তর প্রতিবেদন প্রকাশ করা হতে পারে।

মন্ত্রী বলেন, ডাকটিকিট কেবল একটি স্মারক নয়। এটি একটি দেশ, জাতির পরিচয় প্রকাশ করে। চিঠির জায়গা এখন মোবাইল ফোন দখল করলেও ডাকটিকিট জ্ঞানের বাহন। এটি বিবেচনা করে ডাকটিকিট সংগ্রহের শখকে এগিয়ে নিতে হবে।

বাংলাদেশ ফিলাটেলিক ফেডারেশনের সভাপতি শরিফুল আলম উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফিলাটেলিক জ্যুরি বোর্ডের সহ-সভাপতি রজার ট্যান (সিঙ্গাপুর), ট্যান চিহুই (মালোয়েশিয়া) এবং ভারতের ফিলাটেলিক অ্যাসোসিয়েশন সভাপতি রাজেশ কুমার বাগরি প্রমুখ।

এ প্রদর্শনীতে ভারত, অস্ট্রেলিয়া, চীন, সৌদি আরব, ওমান, কাতার, সংযুক্ত আরব-আমিরাত, যুক্তরাষ্ট্র, ফিজি, মালোয়েশিয়া, সিঙ্গাপুর ও নেপালসহ ১৭টি দেশ অংশ নিয়েছে। অংশগ্রহণকারীরা ৪০০টি ফ্রেমে দুই হাজারের বেশি শিটে লাখো স্টাম্প প্রদর্শন করছে।

প্রদর্শনীতে চারটি দেশের জাতীয় ডাক বিভাগের পক্ষ থেকে অস্থায়ী পোস্ট অফিসও স্থাপন করা হয়েছে। পাশাপাশি ৩০টি স্টলে বিভিন্ন সংগ্রহসামগ্রী বিক্রির ব্যবস্থা রয়েছে।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..