1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

‘তথ্যপ্রযুক্তি কাঠামো শক্তিশালী করতে আইসিটি-টেলিকম ক্যাডার দরকার’

  • Update Time : রবিবার, ৮ অক্টোবর, ২০২৩
  • ৬৯ Time View

ওয়েব ডেস্ক: দেশের তথ্যপ্রযুক্তি কাঠামোকে শক্তিশালী করতে আইসিটি ও টেলিকম ক্যাডার চালু করা দরকার বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, ডাটা প্রাইভেসিকে সুরক্ষিত করতে সুদক্ষ মানব সম্পদ প্রয়োজন। দেশের তথ্যপ্রযুক্তি কাঠামোকে শক্তিশালী ও সুদৃঢ় করতে হবে। এজন্য আইসিটি ক্যাডার ও টেলিকম ক্যাডার চালু করা দরকার।

শনিবার (৭ অক্টোবর) ‘ডিজিটাল রূপান্তর: চতুর্থ শিল্পবিপ্লবে আইসিটি ও সিএসইর ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইইবি) মিলনায়তনে কম্পিউটার কৌশল বিভাগ এ সেমিনারের আয়োজন করে।

মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল কানেকটিভিটি না থাকলে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করা যাবে না। মানব সম্পদে বাংলাদেশ অনেকটা এগিয়ে। দেশের মানুষের মেধা শক্তিকে সুযোগ তৈরি করে দিতে পারলে অনেক দূর এগিয়ে যাবো আমরা।

তিনি আরও বলেন, আমাদের দেশে মাইক্রোসফট, আমাজন, গুগল গড়ে ওঠেনি। ফলে মেধাবীরা বিদেশে গিয়ে সেসব প্রতিষ্ঠানে চাকরি করছেন। দেশে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য বিনিয়োগকারীদের এগিয়ে আসতে হবে। সেটা করা গেলে এখন ফাইল নড়াতে লাল ফিতার যে দৌরাত্ম্য, তা আরও কমে যাবে।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন আইইবির প্রেসিডেন্ট এবং আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুজ্জামান, প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, বুয়েটের কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. মাহমুদা নাজনীন।

সেমিনারে সভাপতিত্ব করেন আইইবির কম্পিউটার কৌশল বিভাগের চেয়ারম্যান ও বিডিইউর উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মুহাম্মদ মাহফুজুল ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক ড. মো. শামীম আখতার। সম্মানিত আলোচক ছিলেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আন্তর্জাতিকবিষয়ক পরিচালক অধ্যাপক ড. এ কে এম মুজাহিদুল ইসলাম।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..