1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

যুক্তরাষ্ট্রে বাইডেন-মোদি বৈঠক, আলোচনা হলো কী নিয়ে?

  • Update Time : রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪
  • ২ Time View

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কোয়াড সম্মেলনের ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠক করেন তারা।

সেখানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তার ঐতিহাসিক ইউক্রেন সফর এবং রাশিয়ার সঙ্গে যুদ্ধের মধ্যে শান্তির বার্তার জন্য প্রশংসা করেছেন।

এছাড়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদ পাওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্র “সমর্থন করবে” বলেও জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। রোববার (২২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

দেশটির সংবাদমাধ্যম বলছে, ৩ দিনের যুক্তরাষ্ট্র সফরে গেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে কোয়াড সম্মেলনে যোগ দিয়েছেন তিনি। এরপর যোগ দেবেন জাতিসংঘের সাধারণ পরিষদের বিশেষ অধিবেশনেও।

সফরের প্রথম দিনে কোয়াড সম্মেলনের ফাঁকেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর সেখানেই দুটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আর তা হলো- এমকিউ-৯বি প্রেডাটর ড্রোন চুক্তি এবং কলকাতায় সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট তৈরি।

মোদি-বাইডেনের দ্বিপাক্ষিক আলোচনাতেই দুই দেশের মধ্যে প্রতিরক্ষা চুক্তি নিয়ে কথা হয়েছে। এর মধ্যে ড্রোন ক্রয় ও যৌথ সামরিক মহড়াও ছিল। জানা গেছে, যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৩১টি জেনারেল অ্যাটোমিকস এমকিউ-৯বি ড্রোন কিনছে ভারত, যা ভারতীয় সেনাবাহিনীতে ব্যবহার করা হবে। এছাড়া সুপার হারকিউলিস এয়ারক্রাফট কেনা নিয়েও আলোচনা হয়েছে।

এর পাশাপাশি কলকাতায় সেমিকন্ডাক্টর ফ্যাব্রিকেশন প্ল্যান্ট তৈরি নিয়েও আলোচনা হয়েছে নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে। ভারতের সেমিকন্ডাক্টর মিশনের অধীনে ভারত সেমি,  থার্ডআইটেক (3rdiTech) ও ইউএস স্পেস ফোর্সের অংশীদারিত্বে সেমিকন্ডাক্টর প্ল্যান্ট তৈরি করা হবে বলে জানা গেছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, বৈশ্বিক স্ট্রাটেজিক অংশীদারিত্ব নিয়ে দুই রাষ্ট্রনেতার মধ্যে আলোচনা হয়েছে। একইসঙ্গে অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে কীভাবে ভারত-যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করা যায়, তা নিয়েও আলোচনা হয়েছে।

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি ফেরাতে এবং আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুর সমাধান নিয়েও তারা বৈঠকে নিজেদের মতামত ব্যক্ত করেছেন।

এদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের উদ্যোগকে যুক্তরাষ্ট্র “সমর্থন জানাবে” বলে আশ্বাস দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। বিশেষত, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ থামাতে ভারতের ভূমিকা এবং মোদির সাম্প্রতিক পোল্য়ান্ড ও ইউক্রেন সফরেরও প্রশংসা করেছেন বাইডেন।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..