1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

করোনা থেকে সুস্থ বিশ্বের ৩২ লাখেরও বেশি মানুষ

  • Update Time : শুক্রবার, ৫ জুন, ২০২০
  • ১৭১ Time View
করোনা থেকে সুস্থ বিশ্বের ৩২ লাখেরও বেশি মানুষ

প্রত্যয় ডেস্ক: বিশ্বের মোট ২১৩টি দেশে মহামারি আকারে ছড়িয়েছে করোনাভাইরাস। এখনও পর্যন্ত এই রোগের কোনও ওষুধ বা প্রতিষেধক বের হয়নি। যার ফলে এই ভাইরাস নিয়ে আতঙ্কিত গোটা বিশ্বের মানুষ। তবে আশার কথা এই যে, কোভিড-১৯ রোগে সুস্থ হওয়ার সংখ্যাটা চমকে দেওয়ার মতো। এই রোগে মৃত্যুর তুলনায় সুস্থ হওয়ার পরিসংখ্যান দশ গুণেরও বেশি।

ওয়ার্ল্ডোমিটারের হিসেবে, করোনাভাইরাসে শুক্রবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন প্রায় ৬৭ লাখ। অর্থাৎ মোট আক্রান্ত ৬৬ লাখ ৯৮ হাজার ৬১৫ জন। এদের মধ্যে গত ২৪ ঘটনায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৩০ হাজারের মতো মানুষ। অন্যদিকে এই সময়ের মধ্যে মারা গেছেন আরও ৫ হাজার ৪৯৯ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৮০ হাজার ১৯৭ জন। অর্থাৎ করোনায় একদিনে মারা যাওয়ার তুলনায় সুস্থতার সংখ্যা বহু গুণ বেশি। যদিও নতুন করে আক্রান্ত হওয়ার তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা এখনও বেশ কম।

এ পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন বিশ্বের মোট ৩২ লাখ ৪৯ হাজার ৪৫৭ জন। আর মারা গেছে মোট ৩ লাখ ৯৩ হাজারের বেশি। অর্থাৎ এখনও বিশ্বে করোনায় মৃত্যুর তুলনায় সুস্থ হয়ে উঠাদের সংখ্যা ১০ গুণেরও বেশি। এই পরিসংখ্যান আমাদের আশার আলো দেখায়। ২০১৯ এর ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম হামলা হয়েছিল করোনার। চীন থেকে ইরান হয়ে ইউরোপের ইতালি, স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড, জার্মানিসহ বিভিন্ন দেশে মরণ কামড় বসিয়েছে করোনা।

ইউরোপকে তছনছ করার মধ্যেই উত্তর আমেরিকায় হামলা শুরু করে করোনা। এই ভাইরাসে যুক্তরাষ্ট্রে মারা গেছে ১ লাখ ১০ হাজার ১৭৩ জন। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছে আরও ১ হাজারের বেশি মানুষ। নতুন আক্রান্তের সংখ্যা ২২ হাজার ২৬৮ জন। বর্তমানে সবচেয়ে ভয়াবহ অবস্থা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলের।

বৃহস্পতিবারও সেখানে ৩১ হাজার ৮৯০ জন আক্রান্ত এবং আরও ১ হাজার ৪৯২ জন মারা গেছেন। ফলে দেশটিতে মোট আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ৬ লাখ ১৫ হাজার ৮৭০ জন। আর মোট মারা গেছেন ৩৪ হাজারের বেশি মানুষ। ফলে রাশিয়ারকে হটিয়ে করোনা তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে দেশটি। দেশটিতে সুস্থ হওয়ার সংখ্যাও তুলনামূলক কম। সেখানে মোট সুস্থ হয়েছেন ২৭ লাখের বেশি মানুষ। আর চিকিৎসাধীন রয়েছে ৩ লাখ ৬ হাজার ৮৩৪ জন।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের আশঙ্কা এই অবস্থা চলতে থাকলে কিছুদিনের মধ্যে যুক্তরাষ্ট্রের জায়গা দখল করে নেবে দেশটি। করোনা তালিকায় দীর্ঘদিন ধরে শীর্ষে রয়েছে ট্রাম্পের দেশ। প্রসঙ্গত, বিশ্বে সবচেয়ে বেশি সুস্থ হওয়ার ঘটনা ঘটেছে জার্মানিতে। সেখানে এ পর্যন্ত ১ লাখ ৮৪ হাজারের বেশি মানুষ আকান্ত হয়েছে। এদের মধ্যে ১ লাখ ৬৭ হাজার ৮শ জনই সুস্থ হয়েছেন। মারা গেছেন ৮ হাজারের কিছু বেশি মানুষ। বর্তমানে দেশটিতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা মাত্র ৮ হাজার ৩৮৭ জন।

এছাড়া সুস্থ হওয়ার তালিকায় এগিয়ে রয়েছে দক্ষিণ কোরিয়া, তুরস্ক ও রাশিয়ার মতো দেশগুলো।

এদিকে করোনা তালিকার সেরা পাঁচে থাকা বাকি তিনটি দেশ হচ্ছে যথাক্রমে রাশিয়া (আক্রান্ত ৪ লাখ ৪১ হাজার ১০৮ জন; মৃত্যু ৫ হাজার ৩৮৪ জন, স্পেন (আক্রান্ত ২ লাখ ৮৭ হজার ৭৪০ জন ও মৃত্যু ২৭ হাজারের বেশি) ও যুক্তরাজ্য (আক্রান্ত মোট ২ লাখ ৮১ হাজার ৬৬১ জন ও মৃত্যু ৩৯ হাজার ৯০৪ জন)। ইউরোপের দেশগুলোর মধ্যে তো বটেই যুক্তরাষ্ট্রের পর যুক্তরাজ্যেই সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে।

আফ্রিকার কিছু দেশেও বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। তবে আপাতত নিরাপদ অস্ট্রেলিয়া এবং ওশেনিয়া মহাদেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) রিপোর্ট বলছে, এবার দক্ষিণ এশিয়ার দেশগুলি যেমন, ভারত, পাকিস্তান, বাংলাদেশে করোনার সামাজিক সংক্রমণ ও মৃত্যু রীতিমতো উদ্বেগ তৈরি করছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে করোনায় ভারতেই সবচেয়ে বেশি মানুষ মারা গেছে। এ পর্যন্ত সেখানে মারা গেছে ৬ হাজার ৩৬৩ জন। আর আক্রান্ত হয়েছে মোট ২ লাখ ২৬ হাজার ৭১৩ জন। তবে সংক্রমণ ব্যাপক হারে ছড়াচ্ছে পাকিস্তান ও বাংলাদেশেও।

বৃহস্পতিবার আক্রান্তের সংখ্যায় চীনকে পেছনে ফেলেছে পাকিস্তান। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৪ হাজার ৮০১ জনের করোনা শনাক্ত হয়েছে। তাতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৬ হাজার ৯ জনে। আর চীনে গত ২৪ ঘণ্টায় মাত্র একজন আক্রান্ত হওয়ায় সেখানে মোট রোগী ৮৩ হাজার ২২ জন। ফলে বিশ্ব তালিকায় চীনকে হটিয়ে পাকিস্তানের অবস্থান এখন ১৭তম।

অন্যদিকে বাংলাদেশেও হু হু করে বেড়ে চলেছে করোনা সংক্রমণের সংখ্যা। প্রতিদিনই সেখানে আড়াই হাজারের বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন। ফলে দেশটিতে মোট আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ৫৫ হাজার ১৪০ জন এবং মৃত্যু ২ হাজার ৬৯৫ জন। পূর্ব এশিয়ার দুই দেশ জাপান এবং দক্ষিণ কোরিয়াতে নতুন করে ভাইরাস সংক্রমণ ধরা পড়ায় চিন্তিত বিজ্ঞানীরা।

জাপানে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩২ জন এবং মারা গেছেন ৩ জন। ফলে সেখানে মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৭ হাজার ১৮ এবং মৃত্যু ৯০৩ জন। দক্ষিণ কোরিয়ায় নতুন করে আক্রান্ত হয়েছে ৩৯ জন। এ নিয়ে দেশটিতে মোট মোট আক্রান্ত হয়েছে ১১ হাজার ৬৬৮ জন এবং মোট মৃত্যু ২৭৩ জন।

সূত্র: ওয়ার্ল্ডোমিটার

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..