1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

পদ্মাসেতুতে বসল ৩০তম স্প্যান, দৃশ্যমান সাড়ে ৪ কিলোমিটার

  • Update Time : শনিবার, ৩০ মে, ২০২০
  • ১২৪ Time View
পদ্মাসেতুতে বসছে ৩০ তম স্প্যান (ছবি: সংগৃহীত)

নিজস্ব প্রতিবেদক: পদ্মা সেতুর ৩০তম স্প্যান সফলভাবে বসানো হয়েছে। এ স্প্যান স্থাপনের মধ্য দিয়ে সেতুটির নির্মাণ কাজ আরেক ধাপ এগিয়ে গেল। শনিবার ৩০ মে সেতুর জাজিরা প্রান্তে ২৬ ও ২৭ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়। এতে পদ্মা সেতুর ৪৫০০ মিটার দৃশ্যমান হয়েছে। সেতুর মোট ৪২টি পিলারের ওপর স্থাপন করা হবে ৪১টি স্প্যান। মোট ৩০টি স্প্যান বসানো হলো। এতে আর বাকি ১১টি।

শনিবার সকালে পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের বলেন, এই ৩০টি স্প্যানের মধ্যে মাওয়া প্রান্তে স্থাপন করা হয়েছে ১০টি, মাঝে স্প্যান স্থাপন করা হয়েছে একটি ও জাজিরা প্রান্তে স্থাপন করা হয়েছে ১৯টি। লক্ষ্যমাত্রা অনুযায়ী করোনা পরিস্থিতিতেও সেতুর চারটি স্প্যান বসানো হয়েছে।

পদ্মা সেতুর উপসহকারী প্রকৌশলী হুমায়ুন কবির বলেন, স্প্যানটি জাজিরার সীমান্তবর্তী এবং সেতুটির মাঝামাঝি ২৬ ও ২৭ নম্বর পিলারে সকাল ৯টা ৩৭ মিনিরে সফলভাবে বসানো হয়েছে। তিনি জানান, গতকাল স্প্যানটির চূড়ান্ত রঙের কাজ, হ্যান্ড রেল, স্টেয়ার, ব্যালান্স লোড স্থাপনের কাজ সম্পন্ন হওয়ার ভাসমান ক্রেনে করে এটি নিয়ে আসা হয় জাজিরা প্রন্তে। তিনি জানান, জাজিরার অংশে আর মাত্র ১টি স্প্যান বাকি আছে সেটি ২৭ ও ২৮ নম্বর পিলারের স্প্যান বাকি আছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পদ্মা সেতুতে বসানোর জন্য আরও পাঁচটি স্প্যান প্রস্তুত আছে। এর মধ্যে দুটিতে রং করার কাজ চলছে। মূল সেতুর কাজ এগিয়েছে ৮৬ দশমিক ৫০ শতাংশ। আগামী বছর জুন মাসে সেতুটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়ার কথা।

৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের সেতুটি দ্বিতল হবে। যার ওপর দিয়ে সড়কপথ ও নিচের অংশে থাকবে রেলপথ। সেতুর এক পিলার থেকে আরেক পিলারের দূরত্ব প্রায় ১৫০ মিটার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসিকতায় নিজস্ব অর্থায়নে ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..