1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

বেইজিংকে মাইক পম্পেও’র হুঁশিয়ারি

  • Update Time : মঙ্গলবার, ২ জুন, ২০২০
  • ১৫১ Time View
পাইক পম্পেও (ফাইল ছবি)

প্রত্যয় ডেস্ক: লাদাখ সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চীন অনবরত সেনা মোতায়েন করে যাচ্ছে উল্লেখ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, কর্তৃত্ববাদী সরকাররাই এ ধরনের কর্মকাণ্ড করে থাকে। এইআই এর ‘হোয়াট দ্য হেল ইজ গোয়িং অন’ অনুষ্ঠানে দেওয়া সাক্ষাৎকারে তিনি চীনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর হুঁশিয়ারি দিয়েছেন।

সম্প্রতি লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখাকে কেন্দ্র করে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা বেড়েছে। চীন ভারতীয় এলাকায় ঢুকে পড়েছে বলে অভিযোগ উঠেছে। ভারতের পানিসীমা ও আকাশসীমা লঙ্ঘনেরও অভিযোগ উঠছে বেইজিংয়ের বিরুদ্ধে। লাদাখ ও উত্তর সিকিমে দুই দেশই সেনা ও সমরাস্ত্রের সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে বাড়িয়েছে। লাদাখের কাছে বিমানঘাঁটিও তৈরি করেছে চীন।

সোমবার এইআই’র মার্ক থিয়েসেন ও ড্যানিয়েল প্লেটকাকে দেওয়া সাক্ষাৎকারে চীন-ভারত উত্তেজনাসহ বিভিন্ন ইস্যুতে বেইজিং-এর সমালোচনা করেন পম্পেও। তিনি বলেন, ‘এমনকী আজও আমরা দেখেছি ভারতের উত্তরে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চীন সেনা মোতায়েন জোরদার করছে। এসময় চীনের কমিউনিস্ট পার্টি করোনা মহামারি সংক্রান্ত তথ্য গোপন করছে বলে দাবি করেন তিনি। পম্পেও বলেন, হংকংয়ের মানুষের স্বাধীনতাকে ধ্বংস করতে উদ্যত হয়েছে চীন।

এক প্রশ্নের জবাবে পম্পেও বলেন, ভারতের সীমান্ত কিংবা হংকং কিংবা দক্ষিণ চীন সাগরে চীনের সাম্প্রতিক পদক্ষেপ থেকে দেশটির আচরণের ব্যাপারে ইঙ্গিত পাওয়া যায়। তার দাবি চীনের আচরণের প্রভাব কেবল সে দেশে ও হংকংয়ে বসবাসকারীদের ওপরই নয়, সারা বিশ্বের মানুষের জীবনের ওপর পড়ছে। তিনি বলেন, আমেরিকার দায়িত্ব এবং ক্ষমতা রয়েছে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানোর এবং এটা নিশ্চিত করে বলতে পারি, মার্কিন নাগরিকরা যথাযথ পররাষ্ট্রনীতির পরিসেবা পাচ্ছেন। এটি আজকের দিনে চীনের হুমকিকে চিহ্নিত করে ফেলেছে। পম্পেও আরও বলেন, এটা কেবল ছয় মাসের ব্যাপার নয়। গত কয়েক বছর ধরে চীন যেভাবে সেনা সমাবেশ বাড়াচ্ছে তা আমরা লক্ষ করেছি।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..