1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

করোনা পরিস্থিতি অনুকূলে না এলে এইচএসসি পরীক্ষা নয় : শিক্ষামন্ত্রী

  • Update Time : রবিবার, ৩১ মে, ২০২০
  • ২১৩ Time View
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: ২০২০ সালের এইচএসসি পরীক্ষা নেওয়া প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সব প্রস্তুতি সম্পন্ন করা হলেও করোনা পরিস্থিতি অনুকূলে না এলে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষা নেওয়া হবে না। অনুকূল পরিস্থিতি তৈরি হলে দুই সপ্তাহের সময় দিয়ে পরীক্ষার ব্যবস্থা করা হবে। রোববার ফেসবুক লাইভে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু করার কথা ছিল। আমরা সব প্রস্তুতি সম্পন্ন করে রেখেছি, কিন্তু করোনা পরিস্থিতির কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। কারণ এই পরীক্ষায় অংশ নেবে ব্যাপক সংখ্যক শিক্ষার্থী। পুরোপুরি গণপরিবহন চালু হতে হবে, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। কিন্তু তা সম্ভব নয়। এতে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বহুগুণ বাড়াতে হবে এবং এর সঙ্গে আনুষঙ্গিক সব ব্যবস্থা করতে হবে। তারপরও পরীক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি থেকে যাবে। কোনোভাবেই এই ঝুঁকি নেওয়া সম্ভব নয় বলে আমরা মনে করি। তিনি বলেন, পরিস্থিতি আরও অনুকূল না হওয়া পর্যন্ত এইচএসসি পরীক্ষা নিতে পারছি না। যখনই আমরা মনে করব পরীক্ষা নেওয়ার পরিস্থিতি তৈরি, তখনই পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করব।

এদিকে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া এখনই শুরু করছে না শিক্ষা মন্ত্রণালয়। করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে কলেজ ভর্তি কার্যক্রম শুরু হবে। আজ প্রকাশিত এসএসসি ও সমমান পরীক্ষায় পাস করেছে ৮২ দশমিক ৮৭ শতাংশ শিক্ষার্থী। এই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪০ হাজার ২৮ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন। এর মধ্যে ময়মনসিংহ নিয়ে নয়টি সাধারণ শিক্ষাবোর্ডের এসএসসিতে পাসের হার ৮৩ দশমিক ৭৫ শতাংশ। এ ছাড়া মাদ্রাসা বোর্ডের দাখিলে পাসের হার ৮২ দশমিক ৫১ শতাংশ ও কারিগরি শিক্ষাবোর্ডে ৭২ দশমিক ৭ শতাংশ।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..